ল্যাপটপ এবং ডেস্কটপ পিসির ড্রাইভার ইনস্টল অথবা আপডেট করার ক্ষেত্রে কিছু টিপস্ ।

আসসালামুআলাইকুম। প্রিয়া বন্ধুরা, আশাকরি সবাই সৃষ্টিকর্তা আল্লাহ তাআলার অফুরন্ত দয়ায় ভালো আছেন। ভালো থাকেন, সুস্থ থাকেন, ও জীবন সত্যনিষ্ঠভাবে পরিচালনা করেন এই কামনা করে আজকের টিউনটি শুরু করলাম। আমাদের দৈনন্দির জীবনে কম্পিউটারের ব্যবহার প্রতিদিনের গোটা সময়ের কম বা বেশি হয়ে থাকে। তাই এর ভালো থাকাটা বা এর ভালো পারফরমেন্স ও সব ফিচারগুলো কাজ ঠিকঠাকভাবে করাটা খুবই প্রয়োজনীয়। যেমনঃ গ্রাফিক্স, অডিও, ল্যান, ওয়াইফাই, ব্লুটুত, ওয়েব ক্যাম, ইউএসবি-৩ ইত্যাদি এগুলোর ড্রাইভার কোনো একটির অভাব হলে আপনার কাজের ক্ষেত্রে প্রভাব পরবে।

গ্রাফিক্স ইনস্টল না থাকলে বা এর আপডেট সংস্করণ ইনস্টল না থাকলে যে সমস্যাগুলো হয় তা জানা দরকার।

১. প্রথমতঃ আপনি দেখবেন যেকোনো ভিডিও ক্লিপ তার কোয়ালিটি রূপে আসছে না, হালকা কাঁপা কাঁপা হয়ে আসছে। মোটকথা পরিষ্কারভাবে দেখা যাবে না। নরমাল ভিডিও ঠিকভাবে আসলেও HD ভিডিও পরিষ্কারভাবে আসবে না।

২. দ্বিতীয়তঃ Autocad, 3d Max, Core Graphics, Adobe Photoshop, Illustrator, Corel Video Studio, ইত্যাদি টাইপের সফটওয়্যারগুলো ইনস্টল ঠিকভাবে হলেও এগুলোর সব ফিচার আপনি ভালোভাবে পাবেন না। বিশেষ করে ডিজাইনিংয়ের ক্ষেত্রে কালার Combination অনেক গুরুত্বপূর্ন।

৩. তৃতীয়তঃ গেমস্ –এর ক্ষেত্রে গ্রাফিক্সের প্রভাব সবচেয়ে বেশি। সাধারনত গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল না থাকলে বেশিরভাগ গেমস ইনস্টল হতে চায় না।

এছাড়াও বিভিন্ন ধরনের সমস্যা থাকতে পারে, যা কারো জানা থাকলে শেয়ার করবেন।

অডিও ড্রাইভার ইনস্টল বা আপডেটের না করার ক্ষেত্রে যা ঘটে।

১. প্রথমতঃ হার্ডওয়্যারের যে নিজস্ব ক্ষমতা তা প্রকাশ পায় না। অনেক ক্ষেত্রে কাজই করবে না। যেমনঃ আপনার ল্যাপটপের সাউন্ড সিস্টেম হলো bits, Alteck Lancing, dts, Harman Kardon, SRS, ইত্যাদি। এখন এগুলো থেকে আউটপুট পেতে হলে সাউন্ড ড্রাইভার যথাযথভাবে ইনস্টল থাকতে হবে নতুবা কাজ করবে না।

২. দ্বিতীয়তঃ Sony Sound Forge, Corel Video Studio, ইত্যাদি অডিও ও ভিডিও এডিটরগুলো প্রপারলি কাজ করেনা।

৩. তৃতীয়তঃ স্কাইপেতে কথা শোনা এবং বলাতে আপনি সমস্যায় পড়তে পারেন।

এছাড়াও বিভিন্ন ধরনের সমস্যা থাকতে পারে, যা কারো জানা থাকলে শেয়ার করবেন।

কানেক্টিভিটি(ল্যান, ওয়াইফাই, ব্লুটুত, ইউএসবি -৩) হার্ডওয়্যারের ক্ষেত্রে মূলত সমস্যা একটাই সংযোগ হবে না।

ড্রাইভার ইনস্টল আছে কিনা তা জানার পদ্ধতিঃ

১. গ্রাফিক্সঃ কীবোর্ডের Windows বাটনটি চাপ দিয়ে ধরে রেখে R চাপুন। Run-এ টাইপ করুন dxdiag এবার Enter বাটুন চাপুন ও Yes ক্লিক করুন। উপরে Display ট্যাব-এ ক্লিক করুন গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল আছে কিনা দেখতে পাবেন, সংস্করনটি নতুন নাকি পুরাতন তাও দেখে নিতে পারেন।

২. অন্যান্য ড্রাইভার গুলো দেখতে হলে Computer বা My Computer-এর উপর মাউসের রাইট বাটন ক্লিক করুন, Manage-এ যান, এখন Device Manager ক্লিক করুন। দেখুন যে ড্রাইভারগুলো ইনস্টল হয়েছে তা দেখাবে , আর যেগুলো ইনস্টল হয়েছে কিন্তু আশ্চার্যবোধক চিহ্ন দেখাচ্ছে সেগুলো আপডেট করতে হবে।

ড্রাইভার ইনস্টল বা আপডেট করার পদ্ধতিঃ

১. ডেস্কটপ কম্পিউটারের ক্ষেত্রে তেমন সমস্যা নেই কারন মাদারবোর্ডের সিডি দেওয়াই থাকে। কিন্তু তারপরও একটা কথা থেকে যায়, তা হলো হার্ডওয়্যারগুলোর ড্রাইভার আপডেট করারও একটা ব্যাপার আছে। Motherboard-এর নাম এবং মডেল জেনে নিন। Google-এ লিখুন “Gigabyte H61 Driver” সার্চ দিন, Gigabyte ওয়েব সাইটের লিংকে যান, Support & Download –এ যান OS সিলেক্ট করে হার্ডওয়্যারের ড্রাইভার নতুন সংস্করনটি ডাউনলোড করুন। এভাবে অন্যান্য কোম্পানীর মাদারবোর্ড ড্রাইভার ডাউনলোড করে নিতে পারেন। না পেরে থাকলে মন্তব্যে উল্লেখ করুন আপনার মাদারবোর্ড ব্র্যান্ড ও মডেল।

২. ল্যাপটপ কম্পিউটারের এক বড় সমস্যা হল কেনার সময় কোন ড্রাইভার সিডি বা ব্যাকআপ থাকে না। যদিও Asus ও Samsung কেনার সময় সিডি দিয়ে দেয়। যাইহোক Google-এ লিখুন “HP Probook 4540 driver” সার্চ দিন, HP –এর ওয়েব সাইটের লিংকে যান, Operating System সিলেক্ট করুন, নতুন ড্রাইভার সংস্করনটি ডাউনলোড করুন। এভাবে অন্যান্য ব্র্যান্ডের ল্যাপটপ ড্রাইভার ডাউনলোড করে নিতে পারেন। না পেরে থাকলে মন্তব্যে উল্লেখ করুন আপনার ল্যাপটপ ব্র্যান্ড ও মডেল।

৩. প্রতিটি হার্ডওয়্যারের ড্রাইভার আলাদা আলাদা করে ডাউনলোডের ঝামেলায় না যেতে চাইলে DriverPackSolution দিয়ে কাজ করুন। DriverPack Solution 14.0.407 এই ভার্সনটি ডাউনলোড করুন। ফাইল সাইজ ৭.৩১ জিবি। টরেন্ট থেকে ডাউনলোড করুন। ডাউনলোড করুন এই লিংক থেকে।

Driver Pack Solution –এর ব্যবহারের কিছু নিয়মাবলী জানা দরকার।

১. Setting –এ গিয়ে Expert –এ ক্লিক করুন। এবার Missing Driver দেখাচ্ছে, সবগুলো মার্ক করুন (Touchpad driver বাদে)। এবার নিচে থেকে ভিডিও ড্রাইভার মার্ক করুন এবং Install-এ ক্লিক করুন। নিচের চিত্রে দেখুন।

বি: দ্র: আমার এই পোস্ট করা নিয়ে অনেক অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে। তাই ভুল হয়ে থাকলে ক্ষমা করবেন এবং সুন্দর মন্তব্য করার মাধ্যমে পরামর্শ দিন।

Advertisements

Posted on 09/07/2014, in টিপস্ এন্ড ট্রিকস্ and tagged , , , , . Bookmark the permalink. Leave a comment.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s